এক

506 6 1
                                    


সকাল হল। ঘুম ভেঙ্গে গেল। পাখির কলকাকলিতে ঘুম ভেঙ্গে গেল। বারান্দায় গিয়ে দাড়ালাম। পাখির কলকাকলি ও ফুলের মনোমুগ্ধকর সুভাসে খুব ভালো লাগছিল। এই দিনটি ছিল আমার নতুন বাড়িতে প্রথম দিন। বাবার চাকরীর ট্রান্সফার হওয়াতে আমরা শিবপুর থেকে লক্ষীপুর এসেছি। এই জায়গা ও বাড়ি আমার জন্য সম্পর্ণ নতুন। বাড়িতে সুন্দর ও মনোমুগ্ধকর একটা বাগান। বাগানে আছে নানা রকম ফুল। ফুলের সুভাসে মন হয় অফুরন্ত। গোলাপ, রজনীগন্ধা, গাধা, চামেলী, জঁবা ও নাাঁ রকম মন মাতানো সুভাসের অনেক ফুল। ঘরের ভিতর আছে চারটি কামরা। সামনে একটা বড় বারান্দা। বাগানের চারপাশে প্রজাপতি। বাড়ির চারপাশে গাছপালায় আচ্ছাদিত।

লক্ষীপুরে আমি নতুন বিদ্যালয়ে ভর্তি হয়েছি। বিদ্যালয়ে আজ আমার প্রথম দিন। নতুন বিদ্যালয়, নতুন সহপাঠি, নতুন শিক্ষক-শিক্ষিকা তাদের সাথে খাপখাওয়াতে পারব কিনা আমি জানি না। বিদ্যালয়ে প্রথম দিন যাওয়ার পরে, কয়েকটা খারাপ ছেলে আমাকে বোকা ভেবে আমার সাথে মজা করল। আমিও প্রথমে তাদের কাছে বোকার পরিচয়ই দিলাম। এরপরদিন বিদ্যালয়ে যাওয়ার পর আমার কয়েকজনের সাথে বন্ধুত্ব হল। তাদের সাথে চলাফেরা, খাওয়া-দাওয় ও আড্ডা দেওয়া শুরু করলাম। বলতে গেলে আমি বেশিরভাগ সময়ই আমার বন্ধুদের সাথে কাটাই। আমার বন্ধুরাও বন্ধুসুলভ। আমরা একে অপরকে বিভিন্ন বিষয়ে সাহয্য করি। বিদ্যালয়ে আমার পড়ালেখাও ভালো চলছে। আমি পরীক্ষায় ভালো রেজাল্টের সাথে উর্ত্তীর্ণ হলাম। আমার পড়ালেখাও ঠিকমতো চলছে। আমি দুই-চারটা ছেলেকে পড়াই। আমি আমার পড়াশোনার পাশাপাশি ‍টিউশনিও করি। টিউশনির মাধ্যমে আমি আমার লেখাপড়ার খরচ চালাই। প্রত্যেকদিনের মতো আমি লাইব্রেরিতে বই পড়ছিলাম। হঠাৎ দেখি একটা মেয়ে আমার দিকে তাকিয়ে রয়েছে। আমি অভাক। মেয়েটি আমার দিকে এমন ভাবে তাকিয়ে আছে যে আমি কিছু বলতেও পারছিনা। তার চোখদুটো মায়াবতী। এমন মনে হচ্ছিল যে, তার চোখ দুটো আমাকে কিছু বলতে চায়। লজ্জায় আমি মাথা নিচু করে রেখেছিলাম।


পরদিন ইংরেজী ক্লাসে ক্লাস করছিলাম। হঠাৎ ঐ পাশে চোখ ঘুরিয়ে দেখি লাইব্রেরির মেয়েটা। মেয়েটি আমার দিকে অপলক দৃষ্টিতে তাকিয়ে রয়েছে। এই দৃশ্য আমার বন্ধুরাও দেখল। আমার বন্ধুরা বলল, ‍"কীরে ইমন! তোর খবর কী? এই মেয়েটা তোর দিকে এ্ইভাবে তাকিয়ে আছে কেন?"

ভুল করেছি তোমাকে ভালোবেসেWhere stories live. Discover now