ওরা কেন ভোট রেখে যায়না?

37 6 0
                                    


দুঃখজনক ব্যাপার এই যে, তোমার অধ্যায়গুলোতে ভোট এর চাইতে রিড এর সংখ্যা অনেক বেশি হয়ে থাকে। কেন এটি হয়? হয় পাঠকেরা ভোট রেখে যাওয়ার প্রয়োজন অনুভব করে না,অথবা, তারা হয়তো বুঝতে পারেনা কেন তোমার অধ্যায়গুলোতে তারা ভোট রেখে যাবে। 

ওয়াটপ্যাডের লক্ষ লক্ষ সক্রিয় ব্যবহারকারী রয়েছে। তার অধিকাংশ শুধুই পাঠক। তার অর্থ এই যে, তাদের প্রোফাইলে এমন কোনো গল্প নেই যেটির সংখ্যাগুলো দিনের পর দিন তাদের চোখের দিকে চেয়ে থাকে। তারা জানেনা পুরো হৃদয় দিয়ে ওই ক্ষুদ্র সংখ্যাগুলোর বৃদ্ধি কামনা করার অনুভূতিটাকে। তারা ব্যাপারটির গুরুত্ব বোঝেনা যখন অচেনা কেউ আসলেই সেই ছোট্ট তারকাটি স্পর্শ করে, যেন তারা বলছে, 'খুব ভালো! চালিয়ে যাও! আমার এটি সত্যিই ভালো লেগেছে!'

তারা বোঝেনা ওই ভোটগুলো আমাদের অর্থাৎ লেখকদের কাছে কতটা গুরুত্ব বহন করে। 

বিনামূল্যে গল্প পড়ার জন্য পৃথিবীর এক নম্বর অ্যাপ ওয়াটপ্যাড। আসলে এটি হয়তো পড়া কিংবা লেখার ওয়েবসাইট হিসেবে যতটা সফল, ততোধিক সফল বিনামূল্যে মোবাইল গল্পের উৎস হিসেবে (এটি শুধুই আমার ব্যক্তিগত মতামত, কোনো দাপ্তরিক ঘোষণা নয়)। JoeslWhatshisname546, যে কিনা অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করেছে এবং তোমার গল্পটি পড়ছে, তার সাথে তোমার কোনো যোগসূত্রই নেই। তাই সে ভোট করলো কি করলো না, সেই ব্যাপারে কি তার কোনো চিন্তা থাকবে? যারা ভোট করে, তাদের মধ্যে রয়েছে অনিয়মিত ভোটার, যারা শুধু সেসব অধ্যায়েই ভোট রেখে যায়, যেগুলো তাদের কাছে খুবই ভালো লেগেছে, কিংবা যখন তারা পুরো গল্পটি পরে শেষ করে। মাঝেমধ্যে গল্পটি পরে আনন্দ পাওয়া সত্ত্বেও তারা ছোট্ট তারকাটি স্পর্শ করতে ভুলে যায় এবং দৌড়ে চলে যায় পরবর্তী অধ্যায়ে। কিন্তু কিছু কিছু, সেই অত্যন্ত প্রিয় অল্পসংখ্যক পাঠক ভোট রেখে যায় এমন প্রত্যেকটি অধ্যায়ের জন্য যেগুলো দ্বারা তুমি তাদের মনোযোগ আকর্ষণ করতে পেরেছো। 

তাই ....... 

পাঠকদের ভোট রেখে যাওয়ার জন্য অনুপ্রাণিত করতে তুমি কি করতে পারো? তোমার অধ্যায়গুলোতে 'লেখকের নোট' দ্বারা তাদের কাছে তুমি তা চাইতে পারো।     

যেভাবে রিড, ভোট এবং মন্তব্য পাওয়া যেতে পারে- একটি গাইডWhere stories live. Discover now