Chapter-3 | Part-3

50 1 0
                                    

বিকাশ গাড়ি কেনার পর দু'জনে একসাথে প্রায়ই বেড়াতে যেত। কলকাতা শহরের আনাচকানাচ কোথাও বাদ ছিল না। দীপা খুব বৃষ্টি ভালবাসত; দু-ফোঁটা পড়লেই সাথে সাথে ফোন। একদিন ময়দানের ধারে গাড়ি রেখে দু'জনেই গাছের তলায় দাঁড়িয়ে বৃষ্টিতে ভিজছিল, হঠাৎ দমকা হাওয়ার দাপটে ঠাণ্ডায় কাঁপতে শুরু করেছিল দীপা। বিকাশ মনে মনে চেয়েছিল--দীপান্বিতাকে নিজের বুকে টেনে নিয়ে উষ্ণ আলিঙ্গনে তাকে চিরকালের মতো বেঁধে ফেলতে, কিন্তু শেষপর্যন্ত ক্লাইম্যাক্সে পৌঁছাতে পারেনি। দীপার হাত দুটো নিজের মুঠোয় ধরে বলেছিল, "তোমার নামটা খুব সুন্দর, দীপান্বিতা।"

উত্তেজনায় দীপার সারা শরীর শিহরিত। বিকাশের কাছে তার অনন্ত চাওয়া...কত কি যে সে চায়, তা সে নিজেও জানে না। তখনকার মতো নিজেকে সংযত রেখে আক্ষেপ করে বলেছিল, "ধুর, নামটা বড়ো বলে কেউ ওই নামে ডাকেই না।"

গলার স্বরে আবেগ মিশিয়ে বিকাশ বলেছিল, "আমি ডাকব, সবসময় ডাকব। তোমার বড়ো নামের দুঃখ, আক্ষেপ সব দূর করে দেব।"

হঠাৎই ভালোবাসার উষ্ণ বাতাসের ছোঁয়ায় দীপা ভেসে গিয়েছিল। খোলা মাঠের গাছতলায়--বিকাশ ইচ্ছা থাকা সত্ত্বেও হাজার চেষ্টাতেও যা পারেনি, সেটা দীপা সহজেই বিকাশকে উপহার দিয়েছিল। এমন করে তো আগে কেউ 'দীপান্বিতা' নামটাকে ভালোবাসেনি--তাই দীপা প্রতিদান দিয়েছিল শুধু স্পর্শে নয়, ভালোবাসা দিয়ে জড়িয়ে ধরে। বলেছিল, "কথা দাও, সারাজীবন ধরে ডাকবে, কখনো ভুল হবে না তো?"

দীপার ঘন কালো ভেজা চুলের গভীর অরণ্যে বিকাশের ত্রস্ত আঙুলের স্পর্শে দীপার শরীর জুড়ে পাখা মেলেছে রঙবেরঙের প্রজাপতি, চোখের পাতা আপনিই বন্ধ হয়ে গিয়েছে, তাতে মোহিত বিকাশ। মনে মনে অনেক কথাই বলে চলেছে, কিন্তু শব্দ মনের গোপন কপাট ভেঙে ভঙ্গুর পৃথিবীর বাতাবরণে নিজেকে প্রকাশ করতে ইতস্তত বোধ করছে। কোন ঘুর পথে যে শব্দগুলো ঘুরে যাচ্ছে বিকাশের কাছে তার হিসাব নেই। প্রকৃতির ঠাণ্ডা হাওয়া, ময়দান জুড়ে সবুজ ঘাসের জড়াজড়ি আর দীপার দুরন্ত যৌবনের উত্তাল তরঙ্গের সংমিশ্রণে বিকাশের শরীর-মনে সেই মুহূর্তে যে রসায়ন সৃষ্টি হয়েছিল তাতে হৃদয় আনচান করছিল, মন স্থিতি চাইছিল। অনেকক্ষণ পরে অনেক কষ্ট করে বিকাশ দৃঢ়প্রতিজ্ঞ হয়ে কথা দিয়েছিল, "না, ভুল হবে না। কখনো না, কোনদিন না।"

সাপলুডোWhere stories live. Discover now