১৪.শিশুমিনের রোমাঞ্চকর অভিযান

90 19 12
                                    

রাজপুত্র তীক্ষ্ণজুন এইবার মহারাজের রাজত্ব বাড়াইবার দিকে মনোনিবেশ করিয়াছে।সেজিনপন্ডিত প্রায়শই তাহার সহিত নতুন রাজ্য দখলের বিষয়ে আলোচনা করে।তাহার কথামত তীক্ষ্ণজুনের বিবাহ লইয়া আর মাথা ঘামায় নাই কেহ।ছেলের এমন সংসার বিমুখীতা দেখিয়া সেজরানীমা প্রায়শই ফুঁপাইয়া কাঁদিয়া ওঠেন।

রোজ সকালের মতন সেই সকালেও রাজপুত্র তীক্ষ্ণজুন বসিয়া কবিতা বাঁধিতেছিল।
"জন্মিছিলেম চন্দ্রালোকে,
স্বপ্নভঙ্গ দিবালোকে,
লুক্কায়িত আমার প্রাণ,
ওহে চন্দ্রপুত্র, দিও আমায় ত্রাণ....."

এই সময়ে সেবক আসিয়া রাজপুত্রকে খবর দিল। রাজপুত্রনিম চোখ বুজিয়া শ্বাস ফেলিয়া বনসাইগাছখানা নামাইয়া হস্ত হেলাইল। দরোজা খুলিয়া প্রবেশ করিল সেজিনপন্ডিত।
রাজপুত্রের চারিদিকে পুস্তক, বনসাই আর কালিমাযুক্ত তুলি ছড়াইয়া পড়িয়া রহিয়াছে। রাজপুত্রের সহিত কনিষ্ঠ রাজপূত্র জুংগুবর বসিয়া কবিতা সুর করিয়া পড়িতেছিল। মাথা তুলিয়া সেজিনপন্ডিতের দীর্ঘ দেহ দেখিয়া আশ্চার্যাহ্নিত হইয়া স্বগোতক্তি করিল,"ওয়াও thighs!"

তীক্ষ্ণজুন হেলাইয়া ইশারা করিল আর সেবকরা রাজপুত্র জুংগুবরকে টানিয়া সরাইয়া লইয়া গেল। জুংগুবর হাত পা ছুড়িয়া বলিতে বলিতে চলিয়া গেল,"কি করিবে তোমরা? আমিও পুশ আপ দেব এই বলিতেছি। আমার সহিত অবিচার হইতেছে।আমিও thighs বানাইব!"

সেজিনপন্ডিত কনিষ্ঠ রাজপুত্র যাইতেই নড়িয়া চড়িয়া বসিল। রাজপুত্র তীক্ষ্ণজুন হস্ত নড়াইয়া সেবকগণকে সরাইয়া দিল।ললাট চাপিয়া চোখ বুজেন তিনি,"আবার বিরক্ত করিতে আসিয়াছ,সেজিনপন্ডিত?"এইদফা সেজিনপন্ডিত গলা নামাইয়া ফিসফিস করিয়া উঠিল,"মধ্যরাজপুত্রনিম,এইবার চন্দ্রপুরের দেবী আমাদের ধৈর্য্যের বাঁধ ভাঙ্গিয়া দিয়াছে।তাই সেই রাজ্য দখল করিয়া মহারাজের নিকট আপনার যোগ্যতা প্রমাণ করিবার মোক্ষম সুযোগ।"

"কি এমন করিয়াছে সে এইবার?"অসহায়ের ন্যায় সেজিনপন্ডিতের পানে চাহে রাজপুত্র,"তাহারা কি পুনরায় যুদ্ধ ঘোষণা করিল?" "না না রাজপুত্রনিম!"চোখ বড় বড় করিয়া হাত ঝাঁকাইয়া নিষেধ করে সেজিনপন্ডিত,"এইবার সে আপনাকে বুদ্ধির খেলার চ্যালেঞ্জ করিয়াছে!তাই পরিকল্পনা মত্ন এইবার কাজ শুরু করিয়া দিতে হইবে।চন্দ্রপুরের দখল এইবার না লইলে আপনার মানে যে তা বড় আঘাত হইয়া রহিয়া যাইবে!"

তলোয়ারী সৈন্যদল(Armed Force)[On Hold]Where stories live. Discover now