পুরানো সেই অনুভূতি

1.4K 35 3
                                    

মুনিরার বাবা আর মাকে এক সাথে দেখেই মনে হল এখানে আসাটা একদম ঠিক হয় নি । ওনারা যখন এখানে আসে খুব জোর সম্ভবনা আছে যে মুনিরাও এই বিয়ের অনুষ্ঠানে এসেছে । এখন দেখা হলে গেলে সমস্যা হয়ে যাবে । আমি ওনাদের কাছ থেকে নিজের মুখ লুকিয়ে যেই পেছন দিকে সরে আসতে যাবো তখনই মুনিরাকে দেখতে পেলাম । আমার দিকেই সরাসরি তাকিয়ে আছে !

ওর চেহারা দেখেই মনে হল ও আমাকে আমার আগেই দেখতে পেয়েছে । বড় বড় চোখ নিয়ে আমার দিকে তাকিয়ে আছে । সেই আগের দৃষ্টিতেই । আশ্চর্য ! তিন বছর হয়ে গেল তবুও মেয়েটার চোখের চাহনী আমি একদম ভুলি নি । কিছু জিনিস হয় তো কখনও ভোলা যায় না । একবার মনে হল পাশ কাটিয়ে চলে যাই । ওর বাবা দেখতে পেলে হয়তো আবারও ঝামেলা করবে । হুমকি ধামকিও দিতে পারে আগের মত ।

কিন্তু এভাবে দেখা হয়ে যাওয়ার মধ্যে তো আমার কোন হাত নেই । আমি বিয়ের দাওয়াত খেতে এসেছি । ওনারাও এসেছে, আমি তো আর জেনে আসি নি । আমি হাটবো কি তার আগে মুনিরাই আমার দিকে এগিয়ে এল । আমার কাছে এসে বলল

-পালানোর কথা ভাবছো ?

-পালাবো কেন ?

কথাটা বলতে গিয়ে গলাটা একটা কেমন যেন করে উঠলো । ঠিক আগের মতই ।

-তিন বছর আগে যেভাবে পালিয়ে গিয়েছিলে ?

আমি কোন কথা না বলে চুপ করে থাকাই শ্রেয় মনে করলাম । মুনিরা আমার দিকে সেই আগেই মত করেই তাকিয়ে রইলো । আমার খুব সহজে যে এর থেকে মুক্তি নেই সেটা বুঝে গেলাম ।

মুনিরাদের বাসায় চিলে কোঠায় আমি এক সময় ভাড়া থাকতাম । অনেক দিন ছিলাম । মুনিরা তখন স্কুলে পড়তো । প্রায়ই দিনেই বিকেলে ও ছাদে উঠে আসতো । আমার সাথে গল্প করতো । ওর বাবা নিজের ব্যবসা নিয়ে ব্যস্ত আর মা তখন চাকরি করে । মেয়েকে দেওয়ার মত সময় তাদের কাছে ছিল না । আমি ছিলাম ওর কথা শোনার এক মাত্র মানুষ ।

ও যখন কলেজে ওঠে তখন আমি ছোট খাটো একটা জবে ঢুকেছি মাত্র । একদিন হঠাৎ করেই শুনতে পেলাম মুনিরাকে নাকি ছেলে পক্ষ থেকে দেখতে আসছে ।

কোন কারন নেই কিন্তু আমার খারাপ লাগতে শুরু করলো খুব করে । সন্ধ্যার সময় বুঝতে পারলাম যে মেয়েটাকে আমি বেশ পছন্দ করি এই জন্যই আমার খারাপ লাগছে । কিন্তু এমনটা হওয়ার কথা না । মুনিরা হয়তো আমার কথা কোন ভাববেও না ।

ভালবাসার অনু-গল্প সমগ্রDonde viven las historias. Descúbrelo ahora