পরামানু গল্পঃ অচেনা অনুভূতি

1.1K 24 0
                                    

ভার্সিটির শেষ দিন ছিল । সবাই সবার কাছ থেকে বিদায় নিচ্ছিলো । নিয়মিত যোগাযোগ রাখবে এমন কথাও অনেকে দিচ্ছিলো । কিন্তু এখান থেকে বের হলেই সবাই নিজ নিজ যুদ্ধে নেমে পড়বে । নিজেকে নিয়েই ব্যস্ত হয়ে পড়বে তখন অ্ন্য সবার কথা চিন্তা করার সময় কোথায় কারও ।

আমাকে ঘিরে সবার ভীড় ছিল বেশ । ঠিক এক সপ্তাহ পরেই আমার ফ্ল্যাইট । কানাডাতে মামার কাছে চলে যাবো । সামনে আরও কিছু পড়ার ইচ্ছা আছে । সেখানে গিয়ে হবে । এর মধ্যে সব ব্যবস্থাও হয়ে গেছে । তাই সবার সাথে বলতে গেলে আজকেই আমার শেষ দেখা । সবার সাথে দেখা হলেও একজনের সাথে দেখা হল না । জানতাম ও আমার কাছে কোন দিন আসবে না । তাই শেষ বারের মত ইচ্ছে হল একবার দেখা হোক । কিন্তু কোথাও দেখা পেলাম না তার ।

আর কোন দিন হয়তো আসা হবে না এখানে এই ভেবে ক্যাম্পাস টা আরেকবার দেখতে মন চাইলো । সবাইকে রেখেই একা একা হাটতে লাগলাম পুকুর পাড়ের দিকে । ক্যাম্পাসের সময় গুলো এই পুকুর পাড়েই কাটতো আমাদের । এখানে বসেই আড্ডা চলতো । আমি আরেকটু এগিয়ে যেতেই অপুকে দেখতে পেলাম । বাঁধানো পুকুর পাড়ের রেলিং এর উপর বসে তাকিয়ে আছে আকাশের দিকে । কেমন জানি ওর চেহারায় একটু বিষণ্ণতা দেখতে পেলাম ।
আমার জন্য ?

সঠিক উত্তরটা আমার জানা নেই তবে এটা হওয়ার সম্ভাবনা আছে ।

ক্লাসের অনেকেই আমার বেশ পছন্দ করে এটা আমার কাছে অজানা নয় । ঠিক তেমনি অপুও যে আমার পছন্দ করে এই তথ্যটা আমি খুব ভাল করে জানি । মেয়েরা বুঝতে পারে এসব বিষয় । কিন্তু অন্য সবার থেকে অপুর পার্থক্য হচ্ছে অপু কখন আমার ধারে কাছে আসার চেষ্টা করে না । আরও ভাল করে বলতে গেলে আমার কাছ থেকে ও যেন একটু দুরে দুরেই থাকতে পছন্দ করে ।

এই পাঁচ বছর আমরা এক সাথে ক্লাস করি । আজ পর্যন্ত ওর সাথে আমার একটা কথাও হয় নি । ফেসবুকে আমাকে অনেকেই নক দিলেও আজ পর্যন্ত ও আমাকে একটা হাই পর্যন্ত বলে নি । আমিও বলি নি কোন দিন । ক্লাসের ৯১ জন স্টুডেন্টের মধ্যে কেবল অপুর সাথেই মনে হয় আমার কথা হয় নি কোন দিন ।

আমি পায়ে পায়ে ওর দিকে এগিয়ে গেলাম । ও যে রেলিং য়ের উপর বসে ছিল সেখানে গিয়ে বসলাম ঠিক ওর পাশেই ও তখনও ঠিক বুবঝতে পারে নি যে আমি ওর পাশে এসে বসেছি । আকাশের দিকে তখনও তাকিয়ে কি যেন ভাবছে । আমি কিছু না বলে একটু কাসলাম ।

ও চমকে উঠে আমার দিকে তাকালো । খানিকটা অবাক হয়েই আমার দিকে তাকিয়ে রইলো কিছুটা সময় । এর আগে আমি ওর এতোটা কাছে কোন দিন বসেছি কি না আমার মনে নেই ।

দুজনেই কি বলবো কিছু সময় বুঝতে পারলাম না । কিছু সময় চুপ করে বসে রইলাম আমি । হঠাৎ মনে হল এখানে কেন এলাম ? এতো গুলো দিনে যখন কোন দিন ছেলেটার সাথে কথা বলি নি আজকে তাই বলে কি লাভ । আমি আরও কিছুটা সময় চুপ করেই বসেই রইলাম । কি বলবো আর কিভাবে বলবো বুঝতে পারলাম না । কেমন একটা সংকোচ বোধ হচ্ছিলো ।
নিজের আচরন দেখে নিজেই অবাক হয়ে গেলাম । এমন তো হওয়ার কথা ছিল না ! এমন তো হওয়ার কথা না ।

-অপু....।
-থাক । কিছু বল না । কিছু বলতে হবে না ।

আমাকে অবাক করে দিয়ে অপু হাটা দিল । আমি পুকুর পাড়ে অবাক হয়ে দাড়িয়েই রইলাম । ও হাটতে লাগলো । একটা বারও পেছন ফিরে না তাকিয়ে ছেলেটা চলেই গেল । চোখের আড়াল হতেই কেমন একটা অদ্ভুদ অনুভূতি হতে লাগলো আমার । এই অনুভূতি টা আমার কাছে অপরিচিত মনে হল । বড় বেশি অপরিচিত !

ভালবাসার অনু-গল্প সমগ্রWhere stories live. Discover now