বিচ্ছিন্ন ভালবাসা

889 32 1
                                    

আমার প্লেটে মুরগির মাংস তুলে দিতে দিতে মা বলল

-তোর বাবা মামলা করবে বলছে ! কালই মামলা করবে বলে দিয়েছে!

প্লেটে ভাত তুলে নিতে নিতে আমি মায়ের দিকে তাকালাম। শান্ত কন্ঠে বললাম

-মামলা করে কি লাভ?

-আমাদের সাথে এমন একটা অন্যায় কেন করলো ওরা ? ওদের শাস্তি পেতে হবে না ?

আমি আবারও শান্ত কন্ঠে বললাম

-মা মিতু আমার সাথে থাকতে চাচ্ছে না । এটার ভেতরে অন্যায়ের কি দেখলে ? মনে কর আমিও যদি ওর সাথে থাকতে না চাইতাম তাহলে? যে কারো ভেতরেই এমন হতে পারে !

মায়ের দিকে তাকিয়ে দেখি তার মুখ লাল হয়ে গেছে । সে আমার দিকে তাকিয়ে রাগত কন্ঠে বলল

-আমরা কি কিছু বুঝি না ? সব বুঝি ! সব কটা কে জেলের ভাত খাওয়াবো । আমার ছেলের জীবন এমন ভাবে নষ্ট করার অধিকার তাদের কে দিয়েছে ? সব থেকে বদমাইশ হচ্ছে মিতু মা । আমি জানি এটা ওর মায়ের জন্যই হয়েছে ।

আমি কিছু বললাম না । শান্ত ভাবে ভাত খেতে শুরু করলাম । কিন্তু কেন জানি গলা দিয়ে ভাত নামছিল না ঠিক মত । প্রতিবার ভাত খাওয়ার সময় মিতু আমার পাশে চুপ করে বসে থাকতো । ওকে খেতে বললেও কেন জানি খেতে চাইতো না । বলতো যে ও পরে খাবে । এটা নিয়ে কতদিন ওকে বকেছি কিন্তু সে কানেই তুলে নি । তার বক্তব্য ছিল আমার খাওয়ার সময় কোন কখন লাগে যেটা যেন চাওয়ার আগেই আমি হাতের কাছে পাই । আমি কত ভাবে বোঝানোর চেষ্টা করলাম যে ভাত খেতে খেতেও সব কিছু এগিয়ে দেওয়া যায় কিন্তু কে শোনে কার কথা । অবশ্য মিতুর এই কেয়ার নেওয়ার ভাব দেখে মা খুব বেশি খুশি ছিল । প্রথমে তো তার ভয়ই ছিল যে এতুটুকু একটা মেয়ে ঘরে নিয়ে আসছে । সব সামলাতে পারবে তো ! কিন্তু কয়েক দিনের ভেতরে মিতুর আচরন দেখে মায়ের সেই ভুল ভেঙ্গে গেছে । আর সেই মিতু আমাকে তালাক নোটিশ পাঠিয়েছে ! ভাবতে কষ্ট হচ্ছে ! আমি তবুও জোর করে ভাত খেতে লাগলাম । একটু পরেই আবার অফিসের দিকে দৌড়াতে হবে । বাবা মাকে বোঝাতে হবে যে মামলা করে কোন লাভ নেই । যে থাকতে চাইছে না তাকে জোর করে ধরে রাখার কোন উপায় নেই।

ভালবাসার অনু-গল্প সমগ্রHikayelerin yaşadığı yer. Şimdi keşfedin