জীবন চুক্তি

991 25 0
                                    

ঘুম থেকে উঠেই অদ্রিতা একটু চমকে গেল । প্রথমে মনে হল ও হয়তো ভুল দেখছে কিংবা এখনও ঘুমিয়েই আছে । ঘুম ঘুম চোখে অনেক কিছুই মানুষ দেখে । কয়েক মুহুর্ত কেটে গেল । কিন্তু সামনের দৃশ্যের কোন পরিবর্তন হল না । অদ্রিতার বুঝতে বাকি রইলো না যে ও যা দেখতে সেটা বাস্তব ।

চোখ মেলতে দেখেও ফারিজ ওর দিকে এগিয়ে আসে নি । যেখানে বসে ছিল সেখানেই বসে ছিলো । অদ্রিতা যখন উঠে বসতে চাইলো তখন শোফা থেকে উঠে এসে বিছানার পাশে এসে বসলো । তারপর ওর কপালে হাত দিয়ে বলল
-এখনও জ্বর আছে শরীরে । শুয়ে থাকো !

অদ্রিতা কিছুই বুঝতে পারছিলো না । কেবল বিস্মিত চোখে তাকিয়ে রইলো ফারিজের দিকে । এমন তো হওয়ার কথা না । এসব কি হচ্ছে? অদ্রিতা বলল
-তুমি ঠিক আছো ?
ফারিজ একটু যেন অবাক হল ওর কথায় । তারপর বলল
-আমার কিছু হয় নি । গতকাল রাত থেকে তোমার শরীর একটু খারাপ । রাতে জ্বর বেড়েছিলো বেশ ।
অদ্রিতা বলল
-তুমি কি সারা রাত এখানে বসে ছিলে ?

ফারিজ কোন কথা বলল না । কেবল ওর দিকে তাকিয়ে রইলো । অদ্রিতা কেবল তীব্র বিস্ময় নিয়ে তাকিয়ে আছে তার স্বামীর দিকে । বিয়ের পর এতোটা অবাক সে কোন দিন হয় নি । ফারিজের ভেতরে রাতারাতি এতোটা পরিবর্তন কিভাবে আসলো সেটা ও বুঝতে পারছে না ।

ফারিজের সাথে অদ্রিতার বিয়েতে অদ্রিতার মত ছিল না । কিন্তু বাবা ইচ্ছের বিপক্ষে অদ্রিতা কিছুই বলে নি । বিয়ের পর মানিয়ে নেওয়ার চেষ্টা করেছে । কিন্তু বিয়ের পরে ওর জন্য অন্য কিছুই যেন অপেক্ষা করছিলো । ফারিজের চরিত্রের আসল দিকটা ধরা পরলো অদ্রিতার কাছে । মূলত বিয়েটা হয়েছিলো ফারিজের বাবার ইচ্ছেতেই । তিনি ভেবেছিলেন হয়তো অদ্রিতার মত কারো সাথে বিয়ে দিলেই হয়তো তার ছেলে ঠিক হয়ে যাবে । তাই ছেলে জন্য নিজের অফিসে চাকরি করা অদ্রিতাকেই তার পছন্দ হয়েছিলো । কিন্তু বিয়ের পর বুঝতে পারলেন যে তিনি ভুল করেছিলেন । তার ছেলে কোন আর ঠিক হবার নয় । অদ্রিতার জীবনটা এভাবে নষ্ট করার জন্য তিনি নিজের কাছে সব সময় ছোট হয়ে থাকতেন । বারবার তার কাছে ক্ষমা চাইতেন । অদ্রিতার প্রথম প্রথম খুব খারাপ লাগতো । তবে একটা সময় সেও মানিয়ে নিলো । ফারিজের বাবাকে সে নিজের বাবার মতই ভালবাসতে শুরু করলো । এই মানুষটার জন্যই ফারিজের সংসার ছেড়ে যেতে পারলো না । সে ভেবে নিয়েছিল যে সবার কপালে সব কিছু জুটবে না । তবে বিয়ের পরেও সে চাকরিটা চালিয়ে গেল । শ্বশুর পুত্রবধু মিলে ব্যবসাটা ভালই চালিয়ে নিয়ে যাচ্ছিলো । তারপর কেটে গেছে একটা বছর । অদ্রিতার জীবনও এগিয়ে যাচ্ছে এভাবে ।

ভালবাসার অনু-গল্প সমগ্রWhere stories live. Discover now